দেশে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছিল গত জুলাই মাসে। চলতি আগস্টে সেই অবস্থা কেটেছে। মাসের শুরু থেকেই চলেছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ মাসে এখন পর্যন্ত স্বাভাবিক বৃষ্টিই হয়েছে।

চলতি আগস্টের প্রায় শুরু থেকে চলমান বৃষ্টিপাতের প্রবণতা বজায় রয়েছে।শনিবার (২৬ আহস্ট) সিলেটসহ দেশের পাঁচ বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টির এই ধারা আগামীকালও চলতে পারে। এর পর থেকে বৃষ্টিপাত কমতে থাকবে।

আবহাওয়াবিদেরা বলছেন, এখন যে বৃষ্টিপাত চলছে, তার কারণ মৌসুমি বায়ুর সক্রিয়তা। এবার এ মৌসুমি বায়ু এসেছে খানিকটা দেরিতে। সাধারণত মে মাসের ৩১ তারিখের মধ্যেই এটি প্রবেশ করে টেকনাফ উপকূল দিয়ে। এবার অন্তত সাত দিন পর মৌসুমি বায়ু প্রবেশ করেছে বাংলাদেশে। এরপর তা দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে। মে মাসেই আসে ঘূর্ণিঝড় মোখা। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। পরে বৃষ্টির ধারা কমে আসে। জুন ও জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে দেশে কম বৃষ্টি হয়। জুলাই মাসে দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়। কিন্তু এবার এ মাসে ৬০ শতাংশ কম বৃষ্টি হয়েছে। তবে আগস্টে ফিরে আসে বৃষ্টির ধারা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, সিলেট, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আরেক আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, আগামী ছয় থেকে সাত দিন থেমে থেমে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। তবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে বৃষ্টির পরিমাণ কমে আসতে পারে। মাসের শেষে বা অক্টোবরের প্রথমে মৌসুমি বায়ুর বিদায়ের সময় আবার কিছুটা বৃষ্টি হতে পারে।